বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) কর্তৃক বাস্তবায়িত কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকতর লাভজনক করা (এফএমডিপি) প্রকল্পের অধীনে বারি ‘র উদ্ভাবিত যন্ত্রের পরিচিতি, মেরামত ও রক্ষণাবেক্ষণের উপর কৃষক, যন্ত্রচালক ও মেকানিকদের (১৬-১৭ জানুয়ারী ২০২২) দুই দিন ব্যাপি প্রশিক্ষণ রাজশাহী জেলার চারঘাট উপজেলার চৌমুহুনী এলাকায় আয়োজন করা হয়েছে।

বিভিন্ন ধরনের কৃষি যন্ত্রপাতি যেমন- সিডার, ভুট্টার শেলার, সৌর পাম্প ভিত্তিক সোলার হোম সিস্টেম এবং শস্য কর্তনের রিপার পরিচালনা করে দেখানো হয় ও তাদের মেরামত ও রক্ষণাবেক্ষণের উপর প্রাথমিক ধারনা দেওয়া হয়।

 

ড. মোঃ সাইদুর রহমান, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, সরেজমিন গবেষণা বিভাগ, অঞ্চল-১, শ্যামপুর, রাজশাহী, ড. মোহাম্মদ এরশাদুল হক, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, এফএমপি ইঞ্জিনিয়ারিং বিভাগ, বিএআরআই, গাজীপুর, কৃষিবিদ লুৎফুন নাহার, উপজেলা কৃষি অফিসার, চারঘাট, রাজশাহী ও মোঃ জাহিদুল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, সরেজমিন গবেষণা বিভাগ, অঞ্চল-১, শ্যামপুর, রাজশাহী সহ জেলার বিভিন্ন এলাকা থেকে ২০ জন কৃষক, চালক, মেকানিক, বৈজ্ঞানিক সহকারি, বিজ্ঞানি ও উদ্যোক্তা গণ অনুষ্ঠানে অংশগ্রহন করেন।

চারঘাটে বারি বীজবপন যন্ত্রের সাহায্যে ইতিমধ্যে ৬০ বিঘা জমিতে লাইনে গম, ২০ বিঘা জমিতে লাইনে মসুর উৎপাদনের জন্য বপন করা হয়েছে এবং ৩৫ বিঘা জমিতে এক চাষে পিয়াজের জমি তৈরি করা হয়েছে।

ড. সাইদুর বলেন, বাংলাদেশে গুরুতর শ্রমিক সংকট দেখা যাচ্ছে যা কৃষি যন্ত্র ব্যবহারের মাধ্যমে মোকাবেলা করা যাবে। প্রধান প্রশিক্ষক ড. মোহাম্মদ এরশাদুল হক যন্ত্রগুলো সরেজমিন ব্যবহার শিখান ও যন্ত্রের ব্যবহার বৃদ্ধির উপর গুরুত্বারুপ করেন।

বারি উদ্ভাবিত যন্ত্রের অভিযোজনের মাধ্যমে বানিজ্যিক কৃষিতে পদার্পন ও কৃষিকে লাভজনক করা সম্ভব হবে।
এ লক্ষে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) ৫০ টি বিভিন্ন কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন করেছে যার মধ্যে ০৮ ধরনের কৃষি যন্ত্রে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে সরকার ভর্তুকি প্রদান করছে।